১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ,২৬শে জানুয়ারি, ২০২২ ইং,বুধবার,রাত ১:৪২

জানুয়ারি ১৩, ২০২২
করোনার নতুন ধরন ওমিক্রন থেকে শিশুদের রক্ষায় করণীয়

নিউজ ডেস্কঃ
ওমিক্রন করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে আতঙ্ক বেড়েই চলছে। কোভিড শিশুদের উপর কতটা প্রভাব ফেলতে পারে তা আড়ালেই থেকে গেছে অনেকটা। ডেল্টার চেয়ে ওমিক্রন অনেক বেশি সংক্রামক এবং দ্রুত ছড়িয়ে পড়ছে।সেই সঙ্গে শিশুদের করোনা সংক্রমিত হওয়া নিয়ে কিছু বিভ্রান্তিও আছে। তাহলে কি শিশুদের কোভিড সংক্রমণের ভয় নেই? তা একেবারেই নয়।

এর আগের পর্যায়ে অনেক শিশুই সংক্রমিত হয়েছিল। তাই এই পরিস্থিতিতে শিশুদের সুস্থ রাখতে দরকার বাড়তি সচেতনতা। করোনার নতুন রূপ ওমিক্রন বাচ্চাদের ক্ষেত্রে উদ্বেগজনক হয়ে উঠতে পারে, অন্তত এমনই মত আমেরিকার শিশু চিকিৎসকদের একাংশের।

প্রাপ্তবয়স্কদের মতো শিশুদের মধ্যে জ্বর, সর্দি-কাশি, ক্লান্তি, নাকবন্ধ ইত্যাদি সাধারণ কতগুলো উপসর্গ দেখা দিচ্ছে। এ ছাড়াও বাচ্চাদের মধ্যে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম নামক একটি সমস্যাও লক্ষণীয়। গায়ে নানা ধরনের র‌্যাশ হওয়ার সম্ভাবনা থাকে।

ওমিক্রন বাচ্চাদের উপর কী ধরনের প্রভাব ফেলতে পারে?

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে পাঁচ বছরের কমবয়সীরা ওমিক্রনে আক্রান্ত হলে ক্রুপ নামক এক ধরনের কাশির শিকার হচ্ছে। চিকিৎসকদের মতে, ওমিক্রন সংক্রামিত শিশুদের শ্বাসনালীর সংক্রমণের ফলে এই ধরনের কাশির উৎপত্তি।

হঠাৎ করেই বাচ্চাদের মধ্যে এই ধরনের ক্রুপ জাতীয় কাশি দেখা দিলে বাবা মায়েরা কী ভাবে এর প্রতিকার করবেন?

এই রকম পরিস্থিতি সৃষ্টি হলে প্রথমেই সন্তানকে সোজা করিয়ে বসান। ঈষদুষ্ণ পানি পান করান। চিকিৎসকের নির্দেশ অনুযায়ী কোনো ওষুধ খাওয়ানোর প্রয়োজন হলে খাওয়ান। তারপরেও যদি বাচ্চার শারীরিক অবস্থা গুরুতর হতে থাকে তাহলে বাড়িতে ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে কথা বলে যত শিগগির সম্ভব হাসপাতালে নিতে হবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা /অনলাইন।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution