১৪ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,২৯শে অক্টোবর, ২০২১ ইং,শুক্রবার,রাত ২:৫৯

সেপ্টেম্বর ২৬, ২০২১
ঘুর্ণিঝড় ‘গুলাব উড়িষ্যার দিকে ধাবিত হচ্ছে।। দু’নম্বর হুশিয়ারি সংকেত

আবহাওয়া ডেস্কঃ

বাংলাদেশের উপকূলের সাড়ে ৫ শ’ থেকে ৬শ’ কিলোমিটারের মধ্যে ঘুর্ণিঝড় ‘গুলাব’ অবস্থান করছে। এটি আরও পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের উড়িষ্যার উপকূলের দিকে ধাবিত হচ্ছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দর সমূহকে দু’নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বাসসকে জানান, এটি বাংলাদেশের উপকূলে তেমন প্রভাব অথবা আঘাত আনার সম্ভাবনা নেই।
তিনি জানান, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি আরও পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘গুলাবে’ পরিণত হয়েছে। বর্তমানে এটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম অথবা উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে ।
তিনি আরও জানান, এর প্রভাবে উপকূলে দমকা হাওয়াসহ চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।
আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গুলাব’ আরও পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সকালে একই এলাকায় অবস্থান করছিল এবং এটি চট্টগ্রম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্ব বন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। তথ্যঃ বাসস।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার সমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution