১৪ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ,২৯শে অক্টোবর, ২০২১ ইং,শুক্রবার,রাত ১:৫৮

অক্টোবর ৫, ২০২১
পদার্থে বিজ্ঞানে নোবেল জিতেছেন জাপান, জার্মানি ও ইতালির বিজ্ঞানী
জাপানি বংশোদ্ভূত আবহাওয়াবিদ সাইকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী, জলবায়ু গবেষক এবং মহাসাগরবিদ 
ক্লাউস হাসেলম্যান এবং ইতালীয় পদার্থবিদ জর্জিও প্যারিসি। ছবি: ইপিএ/স্ক্যানপিক্স

বিদেশ ডেস্কঃ

এবার পদার্থ বিজ্ঞানে নোবেল জিতেছেন জাপান, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী । এরা হলেন- সুকুরো মানাবে, ক্লাউস হাসেলমান ও জর্জিও পারিসি। মঙ্গলবার বার্তাসংস্থা এপি এ খবর জানায়।

জাপানের সুকুরো মানাবে ও জার্মানির ক্লাউস হাসেলমানকে জলবায়ুর বাস্তবিক (ভৌত) মডেল তৈরি, এর বৈচিত্র নিয়ে গবেষণা এবং বৈশি^ক উষ্ণতা নিয়ে বিশ্লেষণের স্বীকৃতিসরূপ এ পুরস্কার দেয়া হয়েছে। তারা পুরস্কারের অর্থের অর্ধেক ভাগাভাগি করে নেবেন।

অপরদিকে ইতালির জর্জিও পারিসি আণবিক গবেষণার স্বীকৃতিসরূপ এ পুরস্কার পেয়েছেন। পরমাণুর অভ্যন্তরীণ বিশঙ্খলা ও উঠানামার ভৌত পদ্ধতি আবিস্কার স্বীকৃতিসরূপ তাকে এ পুরস্কার দেয়া হচ্ছে। তিনি একাই পুরস্কারের অর্থের বাকি অর্ধেক পাবেন।

স্থানীয় সময় মঙ্গলবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের সাধারণ সম্পাদক গোরান হ্যানসন তাদের নাম ঘোষণা করেন।

চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার থেকে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মানবদেহে উষ্ণতার অনুভূতি কীভাবে ছড়ায়, সেই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের গবেষক ডেভিড জুলিয়াস ও অডার্ম প্যাটাপুটেনকে এবার যৌথভাবে চিকিৎসার নোবেল দেয়া হয়েছে।

কাল (বুধবার) রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে। এর পরদিন বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। শুক্রবার শান্তি এবং আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়।অনলাইন।

নিউ ইয়র্ক টাইমস জানায়, চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution