১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ,২রা ডিসেম্বর, ২০২১ ইং,বৃহস্পতিবার,সকাল ৯:৩৭

নভেম্বর ১৫, ২০২১
ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর প্রকাশিত গ্রন্থে হিন্দুত্ববাদ নিয়ে বিতর্ক ও তার বাড়িতে আগুন

বিদেশ ডেস্কঃ
ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও দেশটির কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা সালমান খুরশিদের বাড়িতে আগুন দেয়া ঘটনা ঘটেছে।

|
এনডিটিভির খবরে বলা হয়েছে, নতুন একটি গ্রন্থে হিন্দুত্ববাদ ও ইসলামি উগ্রপন্থী গ্রুপগুলোর মধ্যে তুলনার প্রেক্ষাপটে সৃষ্ট বিতর্কের কয়েক দিনের মধ্যে এ ঘটনা ঘটলো।

সালমান খুরশিদ সোমবার তার ফেসবুকে আগুনের ভিডিও শেয়ার করেছেন। এতে দেখা গেছে, দুই ব্যক্তি পানি ঢেলে আগুন নেভানোর চেষ্টা করছেন। কে বা কারা আগুন দিয়েছে, দিল্লিভিত্তিক সংবাদমাধ্যমটিতে তা উল্লেখ করা হয়নি।

সম্প্রতি ‘সানরাইজ ওভার অযোধ্যা: ন্যাশনহুড ইন আওয়ার টাইমস’ শিরোনামে সালমান খুরশিদের নতুন গ্রন্থ বের হয়। এ গ্রন্থের একটি অনুচ্ছেদ নিয়ে সৃষ্টি হয় বিতর্ক।

ওই গ্রন্থে সালমান দাবি করেন, সাম্প্রতিক বছরগুলোতে সনাতন ধর্ম ও ক্লাসিক্যাল হিন্দুত্ববাদ, যা চর্চা করতেন মুনি-ঋষিরা, তা পাশে ফেলেছে এক ধরণের হিন্দুত্বাদের কট্টর ভার্সন। সালমান খুরশিদ এটাকে জিহাদী ইসলামি কট্টরপন্থী গ্রুপ আইএস ও বুকো হারামের রাজনৈতিক ভার্সনের সঙ্গে তুলনা করেন।

এ নিয়ে ভারতজুড়ে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। দেশটির ক্ষমতাসীন দল বিজেপি বলছে, সালমান খুরশিদের বক্তব্য হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে। কংগ্রেস মুসলিম ভোটারদের টানতে ‘সাম্প্রদায়িক রাজনীতি’ করছে বলেও অভিযোগ উঠে।

প্রসঙ্গত, সালমান খুরশিদের সমালোচনা করেন খোদ কংগ্রেসেরই নেতা গোলাম নবী আজাদ। তিনি এটাকে ‘অতিরঞ্জিতকরণ’ বলে মন্তব্য করেন। দিল্লির এক আইনজীবী কংগ্রেস নেতা সালমান খুরশিদের বিরুদ্ধে মামলাও করেছেন।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution