১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং,সোমবার,রাত ১২:৪৩

সেপ্টেম্বর ১০, ২০২১
আফগানিস্তানকে টিকাসহ জরুরি সহায়তার অংশ হিসেবে ৩১ মিলিয়ন ডলার দেবে চীন

বিদেশ ডেস্কঃ
চীন তালেবান সরকার গঠনের পর বড় ধরনের সহায়তার ঘোষণা দিয়েছে। খাদ্য ও করোনার টিকাসহ জরুরি সহায়তার অংশ হিসেবে ৩১ মিলিয়ন ডলার (২০ কোটি ইউয়ান) দেবে বেইজিং। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, আফগানিস্তানে নবগঠিত তালেবান সরকারের পাশে দাঁড়াতেই চীনের এ উদ্যোগ। অনলাইন।

গত বুধবার এ বিষয়ে বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ইয়াং ই সহায়তার এ পরিমাণ ঘোষণা করেন। তিনি বলেন, আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন নতুন সরকার গঠনের পর সেখানে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এটি দরকারি পদক্ষেপ। বন্ধুপ্রতিম সব দেশকে তাদের পাশে দাঁড়ানো উচিত।

ইয়াং ই ঘোষণা দেন, এ সহায়তার বাইরেও করোনা প্রতিরোধের জন্য ৩০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে চীন। বৈঠকে পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের প্রতিনিধিরা অংশ নেন। এ সময় এসব দেশকেও আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আহ্বান জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ইয়াং ই।

এর আগে তালেবানদের পক্ষ থেকে বলা হয়, চীন তাদের সবচেয়ে বড় সহযোগী। গত সপ্তাহে দলটির মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তান পুনর্গঠনে চীনের ওপর নির্ভরশীল তালেবান।

সরকার গঠনের বেশ আগে থেকেই তালেবানদের সঙ্গে একাধিক বৈঠক করেন চীনের পররাষ্ট্রমন্ত্রীসহ প্রতিনিধি দল। কাবুলে ও চীনে দুই পক্ষের মধ্যে একাধিক বৈঠক হয়েছে।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution