ইউক্রেন নিয়ে প্রতিবেদন করায় সাইবেরিয়ার এক সাংবাদিককে রাশিয়া কর্তৃপক্ষের গ্রেফতার

আন্তর্জাতিক

বিদেশ ডেস্কঃ
সাইবেরিয়ার এক সাংবাদিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। তার সংবাদভিত্তিক ওয়েব সাইটে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সমালোচনা প্রকাশিত হয়েছিল বলে এই মামলা করা হয়েছে। বৃহস্পতিবার, রাশিয়ার গণমাধ্যম একথা জানায়।

রাশিয়ার খাকাসিয়া অঞ্চলের নোভি ফোকাস এর প্রধান সম্পাদক, মিখাইল আফানাসিয়েভ-কে বুধবার নিরাপত্তা বাহিনী গ্রেফতার করে । তার ওয়েবসাইটে, ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ডে অংশ নিতে, দেশটির ১১ জন দাঙ্গা পুলিশ অংশগ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছেন; এমন প্রতিবেদন প্রকাশ করায় তাকে গ্রেপ্তার করা হয়।

আফানাসিয়েভের বিরুদ্ধে বৃহস্পতিবার রাশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে “ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য” প্রচারের অভিযোগ আনা হয়। গত মাসে পাস হওয়া আইন অনুযায়ী, এটি একটি অপরাধ এবং এমন অপরাধের জন্য সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

খাকাসিয়া’র স্পর্শকাতর বিষয় নিয়ে একাধিক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছেন আফানাসিয়েভ। সেগুলোর মধ্যে রয়েছে সংগঠিত অপরাধ এবং স্থানীয় কর্মকর্তাদের ক্ষমতার অপব্যবহারের অভিযোগ।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে গণমাধ্যমের প্রচারণা বিষয়ক রাশিয়ার নতুন আইন ভঙ্গের অভিযোগে, বুধবার সাইবেরিয়া ভিত্তিক অপর এক সাংবাদিককেও গ্রেফতার করা হয়। আলটে রিপাবলিক ভিত্তিক লাইস্টক নামক সাপ্তাহিক সংবাদপত্রের প্রতিষ্ঠাতা, সার্গেই মিখাইলভ-কে বিচারপূর্ব হাজতবাস দেওয়া হয়েছে বলে শোনা যায়। সংবাদপত্রটি “রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান” করেছে বলে অভিযোগ তোলা হয়েছে মিখাইলভের বিরুদ্ধে।তথ্যঃ ভয়েস অফ আমেরিকা

ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের বিরোধিতা করায়, মার্চ মাস থেকেই লাইস্টকের ওয়েবসাইটটি বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ।

0Shares

Leave a Reply

Your email address will not be published.