দেশে ই-কমার্স প্রতিষ্ঠানের নিবন্ধনে ডিবিআইডির যাত্রা শুরু

তথ্য প্রযুক্তি

নিউজ ডেস্কঃ
ই-কমার্স প্রতিষ্ঠানকে ব্যবসা করতে হলে নিবন্ধন করতে হবে। এই লক্ষ্যেই চালু করা হয়েছে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ডিবিআইডি)।

আজ রোববার থেকে ই-কমার্স খাতে ব্যবসা করতে গেলে এই ডিবিআইডি নম্বর নিয়েই ব্যবসা করতে হবে। এই কাজের জন্য নিবন্ধন নিতে হবে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর থেকে। ইউনিক বিজনেস আইডেনটিফিকেশন (ইউবিআইডি) নামে এই প্রক্রিয়া চালুর কথা থাকলেও পরে আজ তা পরিবর্তন করে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন (ডিবিআইডি) করা হয়।

আজ থেকে নিবন্ধন নেওয়ার এই কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় মন্ত্রী বলে, ‘ডিবিআইডি দিয়ে আমরা শুরু করলাম। পর্যায়ক্রমে ই-কমার্স খাতের জন্য আরও বিভিন্ন পদ্ধতি চালু করা হবে।’

ডিবিআইডি উদ্বোধন অনুষ্ঠানেই রকমারি ডটকম, চালডাল ডটকম, আজকের ডিল, আখিস কালেকশন ও সাজগোজকে নিবন্ধন দেয়ার প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তথ্যঃ অনলাইন।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ২০২৫ সালের মধ্যে ই-কমার্স খাতে ৫ লাখ লোকের কর্মসংস্থান সম্ভব।আগামী ৬ মাসের মধ্যেই আরও নতুন দুটি পদ্ধতি চালু করা হবে। একটি দিয়ে পণ্য কোথায় যাচ্ছে অর্থাৎ ট্র্যাকিং সিস্টেম বের করা যাবে। আরেকটি দিয়ে লেনদেন করা যাবে সহজে।

0Shares

Leave a Reply

Your email address will not be published.