তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ নোবেল পেলেন

সাহিত্য

বিদেশ ডেস্কঃ
চলতি বছর তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ নোবেল পেলেন ।সাহিত্যে ‘আপোষহীন ও নিবিড়ভাবে’ ঔপনিবেশিকতার প্রভাব ও উপসাগরীয় অঞ্চলে শরণার্থীদের জীবন সুন্দরভাবে ফুটিয়ে তোলার স্বীকৃতিসরূপ তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তার নাম ঘোষণা করা হয়। গত বছর মার্কিন কবি ও প্রাবন্ধিক লুসি গ্লুক সাহিত্যে নোবেল পুরস্কার পান।

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার কথাসাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ থাকেন যুক্তরাজ্যে। তার ১০টি উপন্যাসের সবক’টিউ ইংরেজি ভাষায় রচিত। অধিকাংশ উপন্যাসে শরণার্থীদের জীবন ও অভিজ্ঞতা তিনি ফুটিয়ে তুলেছেন।

তার সবচেয়ে জনপ্রিয় উপন্যাসের নাম ‘প্যারাডাইজ’, যা ১৯৯৪ সালে প্রকাশিত হয়। এ ছাড়া ‘ডিসারশন’ (২০০৫) ও ‘বাই দ্য সি’ (২০০১) তার উল্লেখযোগ্য উপন্যাস।

আব্দুলরাজাকের জন্ম তানজানিয়ার জাঞ্জিবার দ্বীপে ১৯৪৮ সালে। ১৯৬৮ সালে তরুণ বয়সেই তিনি পড়ালেখার জন্য ব্রিটেনে পাড়ি জমান।

১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত দুই বছর তিনি নাইজেরিয়ার কানোরের বায়েরো বিশ^বিদ্যালয়ে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি ব্রিটেনে ফেরেন এবং ১৯৮২ সালে ইউনিভার্সিটি অব কেন্ট থেকে পিএইচডি ডিগ্রী নেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়। কারোনা মহামারির প্রভাব পড়েছে এ পুরস্কার বিতরণীতেও। গত বছর মহামারির কারণে কয়েকটি অনুষ্ঠানকে সীমিত করা হয়েছিল।

চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published.