২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,৪ঠা মার্চ, ২০২১ ইং,বৃহস্পতিবার,রাত ১২:১৭

জানুয়ারি ২৫, ২০২১
বাংলা সাহিত্যের মহাকবি মাইকেল মধুসূদনের ১৯৬তম জন্মবার্ষিকী আজ

নিউজ ডেস্কঃ

বাংলা সাহিত্যের অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী আজ। যশোরের সাগরদাঁড়ি কপোতাক্ষ নদের তীরে কবির জন্মবার্ষিকী উপলক্ষে হাজার হাজার কবিভক্তের আগমনে মুখরিত সাগরদাঁড়ির নিভৃত পল্লী। ১৮২৪ খ্রিস্টাব্দ ২৫ জানুয়ারি সাগরদাঁড়িতে তার জন্ম। ১৮৭৩ সালের ২৯ জুন বেলা ২টায় তিনি মৃত্যুবরণ করেন। তার বাবা জমিদার রাজনারায়ণ দত্ত আর মা জাহ্নবী দেবী।

প্রতিবারের মত এবারও কবির জন্মদিন ঘিরে এপার বাংলা-ওপার বাংলার সাহিত্যিক, রাজনৈতিক নেতাসহ সর্বস্তরের মানুষের পদচারণায় মুখর হয়ে ওঠেছে মেলা প্রাঙ্গণ। যশোর জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কবির জন্মজয়ন্তী ও মধুমেলা চলছে।
মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের প্রথম সনেট রচয়িতা। প্রথম মহাকাব্য লেখেন মেঘনাদবধ। তার লেখা প্রহসন, পত্রকাব্য, ট্র্যাজেডিসহ সাহিত্যের বিভিন্ন শাখায় বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচিত করেছেন।

এবারের মেলায় প্রায় ২ হাজার দোকানি তাদের পসরা নিয়ে বসেছেন। মেলায় মুক্তমঞ্চে যাত্রাপালা, মৃত্যুকূপে মোটরসাইকেল চালানো, সার্কাস ও জাদু প্রদর্শনীর ব্যবস্থা রয়েছে। কারু শিল্পীরা তাদের কাঠে খোদাই করা আসবাবপত্র নিয়ে আসবেন। মেলায় প্রতিদিন স্থানীয় ও ঢাকা থেকে আগত শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২৮ জানুয়ারি মধুসূদন পদক প্রাপ্তদের সম্মাননা দেয়ার মাধ্যমে মেলা শেষ হবে।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution