১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,২৬শে ফেব্রুয়ারি, ২০২১ ইং,শুক্রবার,সকাল ১০:৪৬

জানুয়ারি ২১, ২০২১
পরিকল্পিত উন্নয়নের জন্য সঠিক পরিসংখ্যান জরুরিঃ খুলনা সিটি মেয়র

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, দেশের পরিকল্পিত উন্নয়নর জন্য সঠিক পরিসংখ্যান জরুরি। আর এই চিন্তা থেকেই দেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  ১৯৭৪ সালে বাংলাদেশে প্রথম আদমশুমারি ও গৃহগণনা করার উদ্যোগ গ্রহণ করেন। সিটি মেয়র আসন্ন ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ কাজে নিয়োজিত সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।
সিটি মেয়র আজ (বৃহস্পতিবার) সকালে খুলনা বিভাগীয় পরিসংখ্যান অফিসে দুই দিনব্যাপী ‘জনশুমানির ও গৃহগণনা ২০২১’ প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।
অনুষ্ঠানে জানানো হয়, পরিসংখ্যান আইন ২০১৩ অনুযায়ী ‘আদমশুমারি ও গৃহগণনা’ এর নাম পরিবর্তন করে ‘জনশুমারি ও গৃহগণনা’ করা হয়। দেশের ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা’ আগামী ২৫-৩১ অক্টোবর ২০২১ পরিচালনার সিদ্বান্ত হয়েছে।
এবারে মাল্টিমোড পদ্ধতি যেমন- আইসিআর প্রশ্নœপত্র, মোবাইল অ্যাপ, ড্রপ অ্যান্ড পিক, কল সেন্টার ইত্যাদি পদ্ধতি অবলম্বন করে জনশুমারিতে তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এই শুমারিতে প্রথম Integrated Census Management System (ICMS)  চালু হতে হচ্ছে, যার মাধ্যমে সমগ্র বাংলাদেশে শুমারি কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, জোনাল অফিসার, উপজেলা শুমারি সমন্বয়কারী, জেলা শুমারি সমন্বয়কারী, বিভাগীয় শুমারি সমন্বয়কারীগণের নামসহ বিস্তারিত পরিচিতি এক ক্লিকেই জানা সম্ভব হবে যা শুমারি ব্যবস্থাপনায় অত্যন্ত কার্যকরী হবে।
প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়ের যুগ্মপরিচালক         মো. গোলাম মোস্তফা। বিশেষ অতিথি ছিলেন রূপসার শ্রীফলতা ইউয়িন পরিষদের চেয়ারম্যান মোঃ ইসহাক সরদার। খুলনা জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপজেলা সমন্বয়কারী ও জোনাল অফিসারসহ মোট ৬০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। খবর; বিজ্ঞপ্তির

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution