১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,২৬শে ফেব্রুয়ারি, ২০২১ ইং,শুক্রবার,সকাল ৯:৪০

জানুয়ারি ২০, ২০২১
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন

বিদেশ ডেস্কঃ
যুক্তরাষ্ট্রের ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে সেখানে উপস্থিত নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস শপথ গ্রহণ করেন। প্রধান বিচারপতি জন রবার্টস ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে পবিত্র বাইবেলে হাত রেখে শপথ পাঠ করান। সিএনএন
এর আগে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে অভিষেক অনুষ্ঠানস্থলে এসে উপস্থিত হয়েছেন জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন। সেখানে আগে থেকে উপস্থিত থাকা কমলা হ্যারিস ও তাঁর বর ডাও এমহফকে সঙ্গে নিয়ে তারা ক্যাপিটল ভবনের সিঁড়ি দিয়ে ওপরে ওঠেন। এ সময় তাঁদের স্বাগত জানান মার্কিন আইনপ্রণেতারা।

অভিষেক অনুষ্ঠানস্থলে আগেই এসে উপস্থিত হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও ২০১৬ সালের ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এর কিছুক্ষণ পর সেখানে উপস্থিত হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও সাবেক ফার্স্ট লেডি লরা বুশ এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। অনুষ্ঠানস্থলে আগেই উপস্থিত হন সুপ্রিম কোর্টের বিচারকেরা। বিচারপতি সোনিয়া সটোমেয়র শপথ পাঠ করান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে।

ভাবি ও সাবেক প্রেসিডেন্টরা অনুষ্ঠানস্থলে উপস্থিত হওয়ার আগেই সেখানে এসে উপস্থিত হন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককোনেল। এ ছাড়া অন্য সিনেটররা সেখানে উপস্থিত হন। তাঁদের উপস্থিতি ঘোষণার পরপরই তাঁরা কোভিড সতর্কতা হিসেবে দূরে-দূরে সজ্জিত আসনগুলোতে বসেন।

সাধারণত অভিষেক অনুষ্ঠানে প্রচুর লোকসমাগম হয়। ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টে বহু মানুষ নিবন্ধন করে বা আমন্ত্রিত হয়ে যোগ দেন। কিন্তু এবারের চিত্র ভিন্ন। এবার সাধারণের জন্য কোনো আমন্ত্রণপত্র ছিল না। ছিল না নিবন্ধন করে এতে যোগ দেওয়ার কোনো সুযোগ। এই শূন্যতা ঢাকতে ওয়েস্ট ফ্রন্টে বসানো হয়েছে হাজারো মার্কিন পতাকা। অনলাইন।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution