৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ,১৭ই জানুয়ারি, ২০২১ ইং,রবিবার,সন্ধ্যা ৬:৩১

জুন ১১, ২০২০
খুলনার দক্ষিণাংশে অবস্থিত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের সারসংক্ষেপ

ছবিঃ অনলাইন।

পৃথিবী অন্যতম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন খুলনা জেলার দক্ষিণাংশে অবস্থিত।
যা বাংলাদেশের সবচেয়ে বৃহৎ বন। সুন্দরী গাছের নাম থেকেই সুন্দরবনের নামকরন ।যার আলাদা একটা ইতিহাস রয়েছে।

খুলনা জেলার দক্ষিণে বঙ্গোপসাগরের উপকূলে সুন্দরবনের আয়তন প্রায় ১০ হাজার বর্গকিলোমিটার। সুন্দরবন শুধু খুলনা নয় বাগেরহাট, সাতক্ষীরা জেলা এবং ভারতের চব্বিশ পরগণা জেলা নিয়েও বিস্তৃত।

তবে সমগ্র সুন্দবনের প্রায় ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার ।এই বনে প্রায় ৩৩৪ ধরনের উদ্ভিদ প্রজাতি রয়েছে।
এখানে অর্কিড রয়েছে প্রায় ১৩ প্রজাতির এবং শৈবাল রয়েছে প্রায় ১৬৫ প্রজাতির। পৃথিবীর বুকে মোট ৫০ টি প্রজাতির প্রকৃত উদ্ভিদের মধ্যে এই সুন্দরবনেই রয়েছে ৩৫ টি প্রজাতি। এই বনে সবচেয়ে বেশি পাওয়া যায় সুন্দরী বৃক্ষ। তারপরেই আছে গেওয়া। তাই সুন্দরী এবং গেওয়াকে সুন্দবনের প্রধান বৃক্ষ বলা হয়।

এছাড়া ধুন্দল, গরান, পশুর, কাঁকড়া, বাইন, কেওড়া সহ আরো প্রচুর পরিমাণে গাছ রয়েছে এই বনে। সুন্দরবনের সকল বৃক্ষ প্রাকৃতিক ভাবেই জন্মায়। বহুল বিখ্যাত রয়াল বেঙ্গল টাইগার সুন্দরবনের অন্যতম সম্পদ।এই বনে স্থলজ প্রাণীই আছে প্রায় ২৮৯ প্রজাতির।

প্রায় ৩৫ প্রজাতির সরীসৃপ, ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৮ ধরনের উভচর এবং প্রচুর প্রজাতির মাছসহ রয়েছে প্রায় ২১৯ প্রজাতির জলজ প্রাণী। বিড়াল, বন্য শুকর, বানর, বিভিন্ন প্রজাতির হরিণ, সজারু সহ হরেক রকমের প্রাণীর বসবাস এই সুন্দরবনে।

সুন্দরবনের সরীসৃপ প্রজাতির প্রাণীদের মধ্যে সবয়েছে বেশি রয়েছে কুমির। বিভিন্ন প্রজাতির বিষধর সাপ কেউটে, অজগর, রাজগোখরা বেশি রয়েছে। এই বনে প্রায় ২৪ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে।

বিভিন্ন প্রজাতির সুন্দর সুন্দর ঝিনুকের পাশাপাশি রয়েছে শামুক। এছাড়া রয়েছে প্রায় ১৪ প্রজাতির কাঁকড়া। সুন্দরবনে যত ধরনের পাখি রয়েছে তার বেশির ভাগ পাখিই হাঁস প্রজাতির। যা রয়েছে প্রায় ৫০ প্রজাতির। আমাদের এই বনে অগণিত কীটপতোঙ্গ রয়েছে। যা গণনা করা অসম্ভব।
বাংলাদেশের সর্বশেষ জরিপকৃত প্রাপ্ত তথ্য জানা যায়, সুন্দরবনে প্রায় ১০৬ টি বাঘ, ২০ হাজারের মত বানর ও প্রায় ১ লক্ষ ৫০ হাজারের মত হরিণ রয়েছে।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution