পিঠা বাঙ্গালির চিরায়ত সাংস্কৃতিক ঐতিহ্যর অংশঃ সিটি মেয়র তালুকদার আঃ খালেক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পিঠা বাঙ্গালির চিরায়ত সাংস্কৃতিক ঐতিহ্যর অংশ। আমাদের দেশে শীত আর পিঠা একে অপরের পরিপূরক। নগরায়ণের প্রভাবে আজ তা অনেকটাই বিলুপ্তির পথে। এই ঐতিহ্য আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে বেশি বেশি পিঠা উৎসবের আয়োজন করতে হবে।
তিনি আজ (সোমবার) সকালে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী পিঠা উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মেয়র বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে বাঙ্গালির সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশীয় ঐতিহ্যকে নতুন করে বাংলার ঘরে ঘরে পৌঁছে দেওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে পিঠা উৎসবের আয়োজন করা হচ্ছে। পিঠা উৎসবের মতো দেশীয় সংস্কৃতি চর্চার অংশ নিয়ে ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহবান জানান মেয়র।

সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর শেখ মোঃ বদিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কে এম তৌহিদুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর ড. সমীর রঞ্জন সরকার, সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এসএম আফজাল হোসেন, সিটি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ মনিরুল ইসলাম, অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক ও সহযোগী অধ্যাপক নিগার সুলতানা, সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের সাবেক ভিপি ফয়জুল ইসলাম টিটো প্রমুখ বক্তৃতা করেন।
দিনব্যাপী ১৬টি স্টলে বিভিন্ন ধরণের পিঠা প্রদর্শন এবং বিক্রয় করা হয়। খবরঃ বিজ্ঞপ্তির