বিশ্বে ব্যাংকিং খাতে সংকটের ছাপ অর্থনীতিতে পড়তে পারেঃ আইএমএফ

বিদেশ ডেস্কঃ
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা
যুক্তরাষ্ট্রের বড় ব্যাংকসহ বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন ব্যাংকের দেউলিয়া হওয়া এবং সংকটে পড়ার ঘটনা বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন । তার মতে, শিগগিরই বিশ্ব অর্থনীতি কিছুটা টালমাটাল হতে চলেছে। তাই তিনি বিশ্বের বাজারের নিয়ন্ত্রকদের আগাম সতর্ক করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। রোববার (২৬ মার্চ) বেইজিং সফররত ক্রিস্টালিনা জর্জিয়েভা এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তিনি জানান, ব্যাংকিং খাতে সাম্প্রতিক যে ঝড় উঠেছে তার কারণেই ঝুঁকির মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি। তাই বিশ্ব বাজারের নিয়ন্ত্রকদের বিষয়টির ওপর ‘নজর রাখার’ পরামর্শ দিয়েছেন ক্রিস্টালিনা।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি একটি বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। সেই সমস্যা মোকাবিলা করতে বিশ্বের সব দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদহার বাড়ানোর চেষ্টা করছে। বর্ধিত সুদহার ঋণগ্রহীতা দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করেছে। এমনকি তা ঋণদাতা দেশগুলোর অর্থনীতিতেও চাপ তৈরি করেছে। ক্রিস্টালিনার মতে, এসব কিছুই বৃহত্তর আর্থিক ব্যবস্থাকে চাপে ফেলেছে। অনলাইন।

ক্রিস্টালিনা বলেন, ‘দীর্ঘদিন ধরে চালু থাকা কম সুদের হার থেকে হঠাৎ বেশি হারের সুদের এই উত্তরণের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া আছে। যার মধ্যে অন্যতম হলো অর্থনীতির ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি হওয়া, অর্থনীতির দুর্বল বা অতি সংবেদনশীল হয়ে যাওয়া। ব্যাংকিংয়ের ক্ষেত্রে যা ইতোমধ্যেই প্রমাণিত,।