বিদায় ২০২৩, প্রত্যয়ে স্বাগত ২০২৪

।।সম্পাদকীয় ।।

বিশ্বে প্রতি বছরের ১ জানুয়ারি নববর্ষ উদযাপিত হয়।২০২৩ শেষ হওয়ার সাথে সাথে আমরা ২০২৪ কে আড়ম্বরের সাথে স্বাগত জানাই। বিশ্বব্যাপী, লোকেরা প্রিয়জনের সাথে দেখা করে, উপহার বিনিময় করে, প্রিয়জনের জন্য একটি উৎসব রান্না করে, ইভেন্ট বা পার্টিতে যোগ দেয়, বন্ধুদের সাথে কাউন্টডাউন করে, ঘড়ির কাঁটা ১২ বাজলে তাদের সঙ্গীকে চুম্বন করে, আতশবাজি দেখে এবং আরও অনেক কিছু করে দিনটি উদযাপন করে। উপরন্তু, নববর্ষ হল এমন সিদ্ধান্ত নেওয়ার সময় যা মানুষকে শারীরিক ও মানসিকভাবে বেড়ে উঠতে সাহায্য করে। এছাড়াও আপনি ১লা জানুয়ারী, ২০২৪-এ আপনার প্রিয়জনকে আন্তরিক বার্তা এবং শুভেচ্ছা পাঠিয়ে দিনটি উদযাপন করতে পারেন।

রাজনৈতিক সহিংসতা, নানা দুর্যোগ-দুর্ঘটনা আর ঘটনা প্রবাহের মধ্য দিয়ে শেষ হয়েছে ইংরেজি ২০২৩ সাল। মহাকালে মিলিয়ে গেল আরো একটি খ্রিস্টীয় বছর। সেইন্ট গ্রেগরি প্রবর্তিত ক্যালেন্ডারের হিসাবে ২০২৩ সাল শেষ হয়ে শুরু হয়েছে ২০২৪ সাল।

সারাবিশ্বের মানুষ আনন্দ-উল্লাস করে পালন করছে এই নতুন বছরের শুরুর ক্ষণটিকে। মহাকালের অতল গর্ভে হারিয়ে গেছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তির সাক্ষী হয়ে থাকা আরো একটি বছর। আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে।/ তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে। – কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের এ কথার মতই দুঃখ, কষ্ট সবকিছু কাটিয়ে নতুন জীবনের দিকে যাত্রার প্রেরণা নেবে মানুষ। নতুন বছরটি যেন সমাজ জীবন থেকে, প্রতিটি মানুষের মন থেকে সকল গ্লানি, অনিশ্চয়তা, হিংসা, লোভ ও পাপ দূর করে।