বাংলাদেশে মাছের উৎপাদন বেড়েছে ৬ গুণ

নিউজ ডেস্কঃ
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তারাজান জানান, বাংলাদেশে মাছের উৎপাদন বড়েছে ৬ গুণ। মৎস্য উৎপাদনে সয়ংসম্পুর্ণতা অর্জন বর্তমান সরকারের একটি যুগান্তকারী সাফল্য।
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন উপলক্ষে সদর উপজেলা পরিষদের সভা কক্ষে আজ সকালে সাংবাদিকদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় জেলার মৎস্য উৎপাদন ও সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন- জেলা মৎস্য কর্মকর্তা সরদার মহীউদ্দিন।
মৎস্য সপ্তাহের এবারের শ্লোগান হচ্ছে ” নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। সভায় জানানো হয়, সরকারের কার্যকরী পদক্ষেপের কারনে ২০২০-২১ অর্থ বছরে ৪৩ লাখ ৮১ হাজার টন মাছ উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে উৎপাদন হয়েছে ৪৬ লাখ ২১ টন। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ লাখ ৪০ হাজার টন বেশী।
বিগত এক দশকে মৎস্য উৎপাদনে চীন ও ভারতের পরের অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ। বিগত ৭ বছরে মৎস্য খাতে গড়ে ৬ লক্ষাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং উপার্জন বেড়েছে ৩০ শতাংশ। ৬০ ভাগ প্রাণিজ আমিষের চাহিদা পূরনসহ বৈদেশিক মুদ্রা অর্জনে এদেশের মৎস্য খাত বর্তমানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাসস।
মতবিনিময় সভায় স্থানীয় সাংবাদিক, সিনিয়র মৎস্য কর্মকর্তা দীপক কুমার হালদারসহ জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে জেলা মৎস্য বিভাগ সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।