বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২২ এর খুলনা জেলা পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধন আজ (শনিবার) সকালে জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, শিশুর শারীরিক ও মানসিক বিকাশের জন্য সুস্থ থাকা প্রয়োজন। এজন্য খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোনো বিকল্প নেই। ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মাঝে নেতৃত্বের বিকাশ ঘটে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অবৈতনিক করেছেন। বঙ্গবন্ধু এক লাখ ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছেন।

মেয়র বলেন, বঙ্গবন্ধু শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর কাজ করেছিলেন। তাঁর জীবনী পড়লে জানা যাবে তিনি শৈশব থেকেই সকল খেলাধুলার সাথে সম্পৃক্ত ছিলেন। দেশে ফুটবল খেলার বিকাশে বঙ্গবন্ধুর পুত্র মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ক্ষমতায় আসার পরে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট চালু করেছেন। এ টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা এবং বঙ্গমাতার জীবন ও কর্ম সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা। খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম।

খুলনা জেলার নয়টি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। ছয় দিনব্যাপী এই টুর্নামেন্টে প্রতিদিন চারটি করে খেলা অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পাইকগাছা উপজেলা বনাম দিঘলিয়া উপজেলার (বালক-বালিকা) মধ্যকার খেলা অনুষ্ঠিত হয়। এতে পাইকগাছা উপজেলার বালক দল ০১ গোলে জয়ী এবং পাইকগাছার বালিকা দল ০৪ গোলে জয়ী হয়।খবরঃ বিজ্ঞপ্তির