পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ৪ বচর পর দেশে ফিরেছেন

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানের তিন বারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ৪ বচর পর দেশে
ফিরেছেন ।
শনিবার স্থানীয় সময় দুপুরের দিকে তিনি ইসলামাবাদ পৌঁছান। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নওয়াজের এই ফিরে আশা দেশটিতে আগামী বছরের শুরুতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে তার রাজনীতিতে প্রত্যাবর্তন হিসেবেই দেখা হচ্ছে।

৭৩ বছর বয়সী নওয়াজ শরীফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ১৯৯০-১৯৯৩, ১৯৯৭-১৯৯৯ এবং ২০১৩-২০১৭ মেয়াদে ক্ষমতায় ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে তিনি কোনোবারই পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করতে পারেননি। ১৯৯৩ সালে সামরিক-সমর্থিত প্রেসিডেন্ট তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণ করে, ১৯৯৯ সালে একটি সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন এবং সর্বশেষ ২০১৭ সালে সুপ্রিম কোর্ট তাকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেছিলেন। অনলাইন।

সেসময় দুটি পৃথক দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৭ এবং ১০ বছরের কারাদণ্ড পাওয়ার পর নওয়াজ শরীফ এক বছরেরও কম সময় কারাগারে কাটান। পরবর্তীতে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে চলে যান তিনি। তারপর থেকে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে লন্ডনে স্বেচ্ছানির্বাসনে ছিলেন। ২০১৮ সালের নির্বাচনে বর্তমানে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল জয়লাভ করে।