নায়করাজ রাজ্জাকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক
আজ ২১ আগস্ট মহা নায়ক নায়করাজ রাজ্জাকের পঞ্চম মৃত্যুবার্ষিকী।

২০১৭ সালের এই দিনে রাজধানীর একটি হাসপাতালে বাংলাদেশ চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্রের প্রয়াণ ঘটে। কিংবদন্তি এ নায়কের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পারিবারিকভাবে ধর্মীয় রীতি মেনে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন নায়করাজ রাজ্জাক। সপ্তম শ্রেণিতে পড়াকালীন মঞ্চনাটকে অভিনয় করেন। ১৯৬৪ সালে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়ে রাজ্জাক ও তার পরিবার ঢাকায় চলে আসেন।

অভিনেতা হিসেবে চলচ্চিত্রে রাজ্জাকের অভিষেক হয় সালাউদ্দিন প্রোডাকশনের ‘১৩ নাম্বার ফেকু ওস্তাগার লেন’ সিনেমায়। এই সিনেমাতে ছোট একটি চরিত্রে অভিনয় করেন তিনি। এরপর ‘ডাকবাবু’, ‘আখেরি স্টেশন’সহ (উর্দু ছবি) কয়েকটি সিনেমায় ছোট ছোট ভূমিকায় অভিনয় করেন তিনি।

একসময় প্রখ্যাত সাহিত্যিক ও পরিচালক জহির রায়হানের নজরে পড়েন আব্দুর রাজ্জাক। তিনি ‘বেহুলা’য় লখিন্দরের ভূমিকায় অভিনয়ের সুযোগ দেন রাজ্জাককে। নায়িকা হলেন সুচন্দা। ‘বেহুলা’ ব্যবসাসফল হওয়ায় আর পেছন ফিরে তাকাতে হয়নি রাজ্জাককে।

কলকাতার উত্তম-সুচিত্রা জুটির মতোই ঢাকায় রাজ্জাক-কবরী জুটি ছিল ব্যাপকভাবে জনপ্রিয়। কাজের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও আজীবন সম্মাননা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন এই গুণী অভিনেতা। অনলাইন।

অভিনয়ের পাশাপাশি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন নায়করাজ। তিনি ‘বদনাম’, ‘সৎ ভাই’, ‘চাপা ডাঙ্গার বউ’সহ ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেন।