ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার

নিউজ ডেস্কঃ
সরকার বহুল আলোচিত-সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে । তবে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ নামে নতুন একটি আইন করার কথা জানিয়েছে আইন মন্ত্রণালয়।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার এই বৈঠক অনুষ্ঠিত হয়। সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

প্রসঙ্গত, ডিজিটাল নিরাপত্তা আইনে ২৬ মাসে (২০২০ সালের পহেলা জানুয়ারি থেকে ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত) মোট মামলা হয়েছে ৮৯০টি, অভিযুক্ত হয়েছেন ২ হাজার ২৪৪ জন এবং আটক হয়েছেন ৮৪২ জন। গড়ে প্রতি মাসে অভিযুক্ত ৮৬ জনের বেশি। আটক হয়েছেন গড়ে ৩২ জন। আর প্রতি মাসে গড় মামলার সংখ্যা ৩৪টি। তবে ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালে ফেব্রুয়ারি পর্যন্ত গড়ে প্রতি মাসে অভিযুক্ত হয়েছেন ১৪৭ জন এবং আটক হয়েছেন ৬৭ জন করে।

সবচেয়ে বেশি মামলার শিকার ও আটক হচ্ছেন রাজনীতিবিদ (২৫ দশমিক ৪০ শতাংশ) এবং সাংবাদিক (১৮ দশমিক ৭৩ শতাংশ)। আর ডিজিটাল নিরাপত্তা আইনে সবচেয়ে বেশি মামলা করেছেন ক্ষমতাসীন দলের দলের নেতা-কর্মীরা। এছাড়া প্রধানমন্ত্রীর অবমাননার অভিযোগে মামলা করা হয়েছে ৯৮টি, মন্ত্রীর অবমাননার মামলা করা হয়েছে ৫১টি এবং রাজনৈতিক নেতাদের আবমাননার মামলা করা হয়েছে ৭৫টি। ফেসবুকে মতামত প্রকাশের জন্য এই আইনের অধীনে মামলা করা হয়েছে ৩৯৯টি। তথ্যঃ অনলাইন।

গত শনিবার সেন্টার ফর গভর্নমেন্ট স্টাডিজ আয়োজিত ওয়েবিনারে প্রকাশিত গবেষণা প্রবন্ধে এসব তথ্য দেওয়া হয়েছে। গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন গবেষণা কার্যক্রমের মুখ্য গবেষক, যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের ডিস্টিংগুইসড প্রফেসর এবং সিজিএস-এর উপদেষ্টা মন্ডলীর সদস্য ড. আলী রীয়াজ।