১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং,সোমবার,রাত ১২:৩৩

জুন ১০, ২০২১
চলে গেলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম নির্মাতা ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত

নিউজ ডেস্কঃ
প্রয়াত হয়েছেন ।আজ বৃহস্পতিবার সকালে দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে মৃত্যু হয় তাঁর। প্রাপ্ত তথ্যে জানা গেছে, সকাল ৬টায় ঘুমের মধ্যে মৃত্যু হয়েছে তাঁর। অনেকদিন ধরেই তিনি কিডনির অসুখে ভুগছিলেন। চলছিল ডায়ালিসিস। কিডনির সমস্যার সঙ্গে যুক্ত হয়েছিল ছিল বার্ধক্যজনিত সমস্যা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

‘স্বপ্নের দিন’ ও ‘উত্তরা’ ছবির জন্য পরিচালক হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। এ ছাড়া তাঁর ৫টি ছবি সেরা ছবির শিরোপা পেয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিযোগিতায়। বাংলার সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে তাঁর আরও দু’টি ছবি— ‘দূরত্ব’ এবং ‘তাহাদের কথা’।

চলচ্চিত্র পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করলেও তাঁর চলাচল ছিল সাহিত্য জগতেও। কবি বুদ্ধদেবের কলমে উঠে এসেছে একাধিক কবিতা, যা নিয়ে আজও চর্চা হয়। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য ‘রোবটের গান’, ‘ছাতা কাহিনি’, ‘গভীর আড়ালে’ ইত্যাদি।

কবি বুদ্ধদেবের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ চলচ্চিত্র জগতের বিশিষ্টজনরা।

পরিচালকের স্ত্রী সোহিনী দাশগুপ্ত বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুর খবর নিশ্চিত করে গনমাধ্যমকে বলেছেন , সকালে ঘুম থেকে ডাকতে যান। কিন্তু কোনও সাড়াশব্দ না পেয়ে নির্মাতার ব্যক্তিগত চিকিৎসককে ডাকেন। চিকিৎসক এসে পরিচালকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন।

১৯৮৮ সালে ১১ ফেব্রুয়ারি পুরুলিয়া জেলায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব দাশগুপ্ত। ১৯৬৮ সালে মাত্র ১০ মিনিটের একটি তথ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে পরিচালক জীবন শুরু করেন। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে ‘মন্দ মেয়ের উপাখ্যায়ন’, ‘উড়ো জাহাজ’, ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘কালপুরুষ’ অন্যতম।

0Shares
আরো খবর »

সম্পাদক ও প্রকাশকঃ ওয়াহিদুজ্জামান
ফোনঃ +৮৮-০১৭৪২৩৪১৫২৩
ইমেইলঃ wzaman288@gmail.com

স্মরনিকা
২৪৭, টুটপাড়া মেইন রোড,
খুলনা-৯১০০, বাংলাদেশ ।
মোবাইলঃ+ ৮৮-০১৯২২৫৫৭৮৯৬
ইমেইলঃ dkhulnanews@gmail.com

কপিরাইট © ২০১৭ |
সর্বস্বত্ব ® স্বত্বাধিকার সংরক্ষিত ডিজিটালখুলনা.কম |
উন্নয়নে Real IT Solution