খুলনায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন

খুলনায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা  আজ (সোমবার) সকালে জেলা শিশু একাডেমিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ নাজমুল হুসেইন খাঁন।

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি’। মহিলা বিষয়ক দপ্তর, জেজেএস, ইসলামিক রিলিফ বাংলাদেশ ও কারিসাতের সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন এবং জেলা শিশু একাডেমি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, শিশুরাই জাতি গঠনের মূল ভিত্তি, সুন্দর আগামী  প্রতিষ্ঠার কারিগর। তাই বিশ্বকে সুন্দর করার পূর্বশর্ত শিশুদের সুন্দর করে গড়ে তোলা। শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য পুষ্টি, শিক্ষা, নিরাপত্তা ও সুস্থ বিনোদনের বিকল্প নেই। শিশুর প্রাপ্য অধিকার নিশ্চিতে পরিবার, সমাজ ও রাষ্ট্রসহ সকলের দায়িত্বশীল ভূমিকা পালন অত্যন্ত জরুরি। তাঁরা আরও বলেন, আজকের শিশুকে সুশিক্ষিত করতে পারলে আগামীতে যোগ্য নাগরিক পাবো। শিশুদের স্বাভাবিক বিকাশ বৃদ্ধির জন্য পুথিগত বিদ্যার পাশাপাশি খেলাধুলার প্রতি আগ্রহ বাড়াতে অভিভাবকদের প্রতি আহবান জানান অতিথিরা।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. সাদ্দাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপপরিচালক হাসনা হেনা ও পুলিশ ইন্সপেক্টর মোঃ নাসির উদ্দিন। অনুষ্ঠানে ইসলামিক রিলিফ বাংলাদেশ এর খুলনা প্রজেক্ট অফিসার মোঃ জাকারিয়া, জেজেএস’র প্রতিনিধি মোসা: নাসরিন আফরোজ, শিশু অতিথি লামিয়া রহমান ও অপূর্ব হাসান তাজ বক্তৃতা করেন

এর আগে দিবসটি উপলক্ষে জেলা শিশু একাডেমি কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। খবরঃ বিজ্ঞপ্তির